×
  • প্রকাশিত : ২০২৩-০৭-১৮
  • ৩৩২ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

সরকারের পদত্যাগসহ নির্দলীয় নিরপেক্ষ সরকার পুনঃপ্রতিষ্ঠার একদফা দাবিতে দেওয়া কর্মসূচি আজ মঙ্গলবার শুরু করতে যাচ্ছে বিএনপি। দাবি আদায়ে দেওয়া দুদিনের পদযাত্রার কর্মসূচির প্রথম দিন আজ মাঠে নামছে বিএনপি। 

এদিকে পদযাত্রা কর্মসূচিতে অংশ নিতে মঙ্গলবার সকাল থেকে রাজধানীর গাবতলীতে জড়ো হতে শুরু করেছেন বিএনপির নেতাকর্মীরা। তবে দলের মহাসচিব এখনো গাবতলী পৌঁছেননি। এদিন গাবতলী থেকে রায়সাহেব বাজার মোড় পর্যন্ত ১৬ কিলোমিটার পদযাত্রা করবে দলটি। সুশৃঙ্খলভাবে কর্মসূচি পালনে দলটি গঠন করেছে ‘শৃঙ্খলা টিম’। 

আগামীকাল বুধবারও একই কর্মসূচি পালন করবে দলটি। বিএনপির এ কর্মসূচির প্রতি একাত্মতা ঘোষণা করেছে সমমনা দলগুলো। অর্থাৎ তারা পৃথকভাবে এই কর্মসূচি পালন করবে বলে জানা গেছে। 

বিএনপির পক্ষ থেকে জানানো হয়েছে, মঙ্গলবার রাজধানীসহ সারা দেশের মহানগর ও জেলায় সকাল ১০টা থেকে ছয় ঘণ্টার এ কর্মসূচি পালন করবে দলটি। সর্বশক্তি দিয়ে কর্মসূচি সফল করতে নির্দেশনা দিয়েছেন হাইকমান্ড। বিশেষ করে রাজধানীতে বড় শোডাউনের প্রস্তুতি নেওয়া হয়েছে। 

প্রতিটি থানা-ওয়ার্ডের দায়িত্বশীল নেতাদের সর্বোচ্চ নেতাকর্মী নিয়ে পদযাত্রায় অংশ নিতে বলা হয়েছে। সরকার পতনে যুগপৎ আন্দোলনে থাকা দল ও জোটগুলোও একই কর্মসূচি পালন করবে। রাজধানীর ৯ স্পট থেকে পদযাত্রা বের করবে তারা। কর্মসূচি সফলে সমমনাদেরও রয়েছে সর্বোচ্চ প্রস্তুতি।  

জানা যায়, সকাল ১০টায় গাবতলী থেকে পদযাত্রা শুরু করবে ঢাকা মহানগর উত্তর বিএনপি। মগবাজারে যুক্ত হবে ঢাকা মহানগর দক্ষিণ। 

বিএনপির রোডম্যাপ অনুযায়ী গাবতলী-টেকনিক্যাল মোড়-মিরপুর (১)-মিরপুর (১০) গোলচত্বর- কাজীপাড়া-শেওড়াপাড়া-তালতলা (আগারগাঁও)-বিজয় সরণি-কাওরান বাজার-এফডিসি-মগবাজার-মালিবাগ-কাকরাইল-নয়াপল্টন (পার্টি অফিস)- ফকিরাপুল-মতিঝিল (শাপলা চত্বর)-ইত্তেফাক মোড়-দয়াগঞ্জ হয়ে রায়সাহেব বাজার মোড় (বাহাদুর পার্ক) হবে এ পদযাত্রা। 

দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর গাবতলীতে পদযাত্রার উদ্বোধন করবেন। রায়সাহেব বাজার মোড়ে সমাপনী বক্তব্য দেবেন স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস। 

ঢাকা মহানগর উত্তর বিএনপির সদস্য সচিব আমিনুল হক যুগান্তরকে বলেন, গাবতলী থেকে রায়সাহেব বাজার মোড় (বাহাদুর পার্ক) পর্যন্ত ১৬ কিলোমিটার হেঁটে পদযাত্রা করব। এতে অংশ নিতে নেতাকর্মীরা উন্মুখ হয়ে আছে। আশা করছি, এতে বিপুলসংখ্যক নেতাকর্মী অংশ নেবেন। এ দাবি জনগণের। তাই সাধারণ জনগণও বেরিয়ে এসে পদযাত্রায় শামিল হবেন। 

একদফা দাবিতে বুধবার শুধু ঢাকা মহানগরে পদযাত্রা কর্মসূচি পালন করবে বিএনপি। এদিন সকাল ১০টায় আব্দুল্লাহপুর থেকে শুরু করবে, যা যাত্রাবাড়ী (চৌরাস্তা) পর্যন্ত গিয়ে শেষ হবে। 

ছয় ঘণ্টার এ কর্মসূচি আব্দুল্লাহপুর থেকে শুরু করবে ঢাকা মহানগর উত্তর বিএনপি। রামপুরা ব্রিজে ঢাকা মহানগর দক্ষিণ বিএনপি যুক্ত হবে। রোডম্যাপ অনুযায়ী আব্দুল্লাহপুর- বিমানবন্দর-কুড়িল বিশ্বরোড-নতুন বাজার-বাড্ডা-রামপুরা ব্রিজ-আবুল হোটেল-খিলগাঁও-বাসাবো-মুগদাপাড়া-সায়েদাবাদ হয়ে যাত্রাবাড়ী (চৌরাস্তা) পর্যন্ত। 

ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির আহ্বায়ক আব্দুস সালাম বলেন, ঢাকার এক প্রান্ত থেকে আরেক প্রান্ত পর্যন্ত পদযাত্রায় লাখো মানুষ অংশগ্রহণ করবে। সে প্রস্তুতি নেওয়া হয়েছে। 

সূত্র মতে, আগামীকালের পদযাত্রা শেষে এক দফা দাবিতে ফের নতুন কর্মসূচি ঘোষণা করার কথা রয়েছে বিএনপির। এবার দলটি রাজধানীকেন্দ্রিক কর্মসূচির ওপর বেশি নজর দিচ্ছে। বিএনপি ও অঙ্গ-সহযোগী সংগঠনগুলো পদযাত্রা সফলে নয়াপল্টনের কার্যালয়ে দফায় দফায় বৈঠক করেছেন। এসব বৈঠক থেকে অতীতের মতো শান্তিপূর্ণভাবে কর্মসূচি সফল করার ওপর জোর দেওয়া হয়। 

এছাড়া প্রতিটি থানা ও ওয়ার্ড থেকে মিছিল সহকারে পদযাত্রায় যোগ দিতে নির্দেশনা দেওয়া হয়। এজন্য অঙ্গ-সহযোগী সংগঠনগুলো বিএনপির সঙ্গে সমন্বয় করে কাজ করছে। এছাড়া মহানগরের সংসদীয় আসনের মনোনয়নপ্রত্যাশীদেরও দুদিনের পদযাত্রায় অংশ নিতে বলা হয়েছে। 

নয় স্পট থেকে পদযাত্রা করবে সমমনা দলগুলো: একই দাবিতে রাজধানীর আরও নয় স্পট থেকে পদযাত্রা বের করবে যুগপৎ আন্দোলনে থাকা সমমনা দল ও জোটগুলো। কর্মসূচি সফলে তারাও ব্যাপক প্রস্তুতি নিয়েছে। 

সকাল ১১টায় মিরপুর-১২ নম্বর থেকে কর্মসূচি শুরু করবে ৬ দলীয় এই জোট। এতে জোটের শীর্ষ নেতারাও অংশ নেবেন। মঞ্চের অন্যতম নেতা বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক জানান, তাদের পদযাত্রা আগারগাঁওয়ে গিয়ে শেষ হওয়ার কথা রয়েছে। আশা করছি এতে স্বতঃস্ফূর্তভাবে সাধারণ জনগণও অংশ নেবে। 

তিনি আরও জানান, বুধবারও একই কর্মসূচি রয়েছে। দ্বিতীয় দিনে সকাল ১১টায় জাতীয় প্রেস ক্লাব থেকে শুরু করে মতিঝিল হয়ে কমলাপুর রেলস্টেশন পর্যন্ত পদযাত্রা হবে।

একদফা দাবিতে মঙ্গলবার দুপুর আড়াইটায় কাকরাইল মোড় থেকে পদযাত্রা শুরু করবে ১২ দলীয় জোট। মতিঝিল শাপলা চত্বর পর্যন্ত পদযাত্রা হবে। বুধবার বিকাল ৩টায় কমলাপুর স্টেডিয়াম থেকে যাত্রাবাড়ী চৌরাস্তা পর্যন্ত পদযাত্রা করবে এই জোট। 

একই দাবিতে সকাল ১১টায় পূর্বপান্থপথস্থ এফডিসিসংলগ্ন এলডিপির কার্যালয়ের সামনে থেকে পদযাত্রা শুরু করবে লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি)। পদযাত্রাটি মগবাজার, মালিবাগ, কাকরাইল, নয়াপল্টন হয়ে মতিঝিলে গিয়ে শেষ হবে। বুধবার সকাল ১১টায় রাজধানীর একই স্থান থেকে পদযাত্রা শুরু করে মগবাজার, মালিবাগ রেলগেট, খিলগাঁও হয়ে যাত্রাবাড়ী গিয়ে শেষ করবে দলটি।

দুপুর ১২টা থেকে বিজয়নগর থেকে পদযাত্রা শুরু করবে জাতীয়তাবাদী সমমনা জোট। পদযাত্রাটি কাকরাইল-নয়াপল্টন-ফাকিরাপুল-মতিঝিল-ইত্তেফাক মোড়, দয়াগঞ্জ হয়ে রায়সাহেব মোড়ে গিয়ে শেষ হবে। বুধবার এই জোট একই কর্মসূচি পালন করবে। কমলাপুর স্টেডিয়াম থেকে পদযাত্রা শুরু করে সায়েদাবাদ হয়ে যাত্রাবাড়ী চৌরাস্তায় গিয়ে শেষ করবে। 

এছাড়া মঙ্গলবার বিকাল ৩টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে থেকে পদযাত্রা শুরু করবে ড. রেজা কিবরিয়া নেতৃত্বাধীন গণঅধিকার পরিষদ। পৃথকভাবে পদযাত্রা করবে নুরুল হক নুর নেতৃত্বাধীন গণঅধিকার পরিষদ। তারা বিকাল ৪টায় পুরানা পল্টনের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে থেকে শুরু করে মগবাজার, কাওরান বাজার হয়ে আগারগাঁওয়ের নির্বাচন কমিশন পর্যন্ত গিয়ে শেষ করবে। 

সকাল সাড়ে ১০টায় পুরানা পল্টন থেকে শুরু করে দৈনিক বাংলা- মতিঝিল হয়ে টিকাটুলী পর্যন্ত পদযাত্রা করবে বাংলাদেশ লেবার পার্টি। গণফোরাম চত্বর থেকে বিকাল ৩টায় শুরু করে জাতীয় প্রেস ক্লাব পর্যন্ত পদযাত্রা করবে গণফোরাম (একাংশ) ও বাংলাদেশ পিপলস পার্টি। এছাড়া সকাল সাড়ে ১০টায় জাতীয় প্রেস ক্লাব থেকে পদযাত্রা শুরু করে শাহবাগ হয়ে ধানমন্ডি গিয়ে শেষ করবে গণতান্ত্রিক বাম ঐক্য জোট।  

প্রসঙ্গত, গত ১২ জুলাই নয়াপল্টনের সমাবেশ থেকে সরকারের পদত্যাগে ‘একদফা’ আন্দোলনের ঘোষণা দেয় বিএনপি। একই সঙ্গে দাবি আদায়ে ঘোষণা করা হয় দুদিনের পদযাত্রা কর্মসূচি। 

ওইদিন প্রায় একই সময়ে পৃথকভাবে সমাবেশ ও সংবাদ সম্মেলন করে একদফা দাবিতে অভিন্ন কর্মসূচি ঘোষণা করে সমমনা দল ও জোটগুলো। কর্মসূচির মধ্যে মঙ্গলবার ঢাকা মহানগরসহ সব মহানগর ও জেলায় পদযাত্রা। বুধবার পদযাত্রা হবে শুধু ঢাকা মহানগরীতে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat