×
  • প্রকাশিত : ২০২১-০৫-০২
  • ১১৬৭ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

৫ রাজ্যে চলছে ভোট গননা, ভারতের গণমাধ্যমগুলো পাখির চোখ দিয়ে প্রত্যক্ষ করছে ফলাফল গণনা। আজকেই ঘোষনা হতে পারে ফলাফল। বঙ্গোপসাগরের পাড়ে পুদুচেরিতেও চলছে ভোট গণনা। বঙ্গোপসাগরের তীরে সম্মানের লড়াই জিতবে কে?

পুদুচেরির নির্বাচনের কয়েক সপ্তাহ আগেই লজ্জার বিদায় নিতে হয়েছিল ভি নারায়ণস্বামী নেতৃত্বাধীন কংগ্রেস সরকার। ওই রাজ্যে পরপর বিধায়কদের ইস্তফার জেরে কংগ্রেস সরকার আস্থাভোটের সম্মুখীন হতে হয়। কিন্তু শাসক দল আস্থাভোটে হেরে যায়। তবে বিজেপি ও তার সহযোগীরা সরকার গড়ার দাবি না জানানোয় সেখানে রাষ্ট্রপতি শাসন জারি হয়। এই আবহে অ্যাডভান্টেজএনডিএ ধরে নেওয়া হয়েছিল আগেই। এক্সিট পোলেও সেই আভাসই মিলেছিল আগেই।

পুদুচেরি বিধানসভা নির্বাচনের ফলাফলের প্রাথমিক প্রবণতায় অনেকটাই এগিয়ে গিয়েছে বিজেপি এবং তার সহযোগী দল। সে তুলনায় অনেকাই পিছিয়ে রয়েছে কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএস জোট। যাকে উল্লেখযোগ্য হিসেবে দেখছে দেশের রাজনৈতিক মহল। বিশেষ করে প্রতিবেশী রাজ্য তামিলনাড়ুতে যেখানে ডিএমকে-র দাপট পরিলক্ষিত, সেখানে এই ফল গেরুয়া শিবিরের কাছে আশাব্যঞ্জক হতে চলেছে বলে মনে করা হচ্ছে।

পুদুচেরি বিধানসভার ৩০টি আসনে নির্বাচন সংঘটিত হয়েছিল। বুথ ফেরত সমীক্ষায় এ রাজ্যে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোটকে এগিয়ে রাখা হয়েছিল। ফলাফলের প্রাথমিক প্রবণতায় সেটাই সত্যি হতে চলেছে। ৩০-এর মধ্যে ২৬টি আসনের প্রবণতা হাতে এসেছে। সে অনুযায়ী ১৬টি আসনে এগিয়ে রয়েছে এনডিএ। ৯টি আসনে এগিয়ে রয়েছে ইউপিএ। এর অর্থ দক্ষিণের রাজ্যে ক্ষমতা দখল করতে চলেছে গেরুয়া শিবির।

এনডিএ জোট এগিয়ে থাকলেও এ ফলাফলে প্রাধান্য বিস্তার করেছে স্থানীয় দল এআইএনআরসি। ফলাফলের প্রাথমিক প্রবণতা অনুযায়ী পুদুচেরির ১০টি আসনে জিততে চলেছে এই দল। অন্যদিকে ৬টি আসনে এগিয়ে রয়েছে বিজেপি। এদিকে পুদুচেরি বিধানসভা নির্বাচনে কংগ্রেস এককভাবে এখনও পর্যন্ত তিনটি আসনে এগিয়ে রয়েছে। যদিও এই প্রবণতার পরিবর্তন হবে বলে মনে করছে রাহুল গান্ধী শিবির।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat