×
  • প্রকাশিত : ২০২১-০১-০২
  • ৭০৭ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ-ভারত পানি চুক্তির ২৫ বছর পূর্ণ হয়েছে। ১৯৯৬ সালে দুই দেশের মধ্যে এই চুক্তি হয়। চুক্তি অনুযায়ী শুষ্ক মৌসুমে পানি প্রাপ্তি পর্যবেক্ষণের জন্য প্রতিবছর জানুয়ারি মাসের প্রথম দিনে দুই দেশের পানি পরিমাপ শুরু হয়। সে অনুযায়ী আজ শনিবার সকাল থেকে বাংলাদেশ ও ভারতের প্রতিনিধিদল ফারাক্কা পয়েন্টে এবং পাবনার ঈশ্বরদী উপজেলার পদ্মা নদীর হার্ডিঞ্জ ব্রিজ পয়েন্টে পানিপ্রবাহ পর্যবেক্ষণ শুরু করেছে।

উত্তরাঞ্চলীয় পানি পরিমাপ বিভাগ (হাইড্রোলজি) পাবনা কার্যালয় সূত্রে জানা গেছে, পদ্মার পানিপ্রবাহ পর্যবেক্ষণের জন্য দুই সদস্যের ভারতীয় দল বাংলাদেশে এসেছে। প্রতিনিধিদলে রয়েছেন ভারতের কেন্দ্রীয় পানি কমিশনের উপপরিচালক শ্রী ভেঙ্কটেশ্বর এবং কমিশনের সহকারী পরিচালক শ্রী নাগনরা কুমার। প্রতিনিধিদল সকাল ১০টা থেকে পদ্মা নদীর হার্ডিঞ্জ ব্রিজ পয়েন্টের ২৫০০ ফুট উজানে পানির প্রবাহ পর্যবেক্ষণ শুরু করেছে। অন্যদিকে একই সময়ে চার সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদল ফারাক্কার দুটি পয়েন্টে গঙ্গার পানিপ্রবাহ পর্যবেক্ষণ শুরু করেছে। প্রতিনিধিদলটির নেতৃত্বে আছেন যৌথ নদী কমিশনের নির্বাহী প্রকৌশলী এ কে এম সাইফুদ্দিন।

উত্তরাঞ্চলীয় পানি পরিমাপ বিভাগ (হাইড্রোলজি) পাবনা কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী রইচ উদ্দিন বলেন, শুষ্ক মৌসুমে পদ্মার পানির ন্যায্য হিস্যা নিশ্চিত করতে প্রতিবছর ১ জানুয়ারি থেকে এই যৌথ পানি পরিমাপ শুরু হয়। এবার ১ জানুয়ারি শুক্রবার হওয়ার কারণে ২ জানুয়ারি থেকে পরিমাপ শুরু হয়েছে। আগামী ৩১ মে পর্যন্ত দুই দেশের প্রতিদিধিদল গঙ্গা ও পদ্মায় এই যৌথ পরিমাপ চালাবে। চুক্তির শর্ত থেকে জানা গেছে, প্রথম ১০ দিনে ফারাক্কায় ৭০ হাজার কিউসেক বা তার কম পানির প্রবাহ থাকলে বাংলাদেশ ও ভারত উভয়েই ৫০ শতাংশ করে পানি পাবে। দ্বিতীয় ১০ দিনে ফারাক্কা পয়েন্টে ৭০ হাজার কিউসেক থেকে ৭৫ হাজার কিউসেক পানিপ্রবাহ থাকলে বাংলাদেশ ৩৫ হাজার কিউসেক পানি পাবে। তৃতীয় ১০ দিন ফারাক্কা পয়েন্টে ৭৫ হাজার কিউসেক বা তার বেশি পানিপ্রবাহ থাকলে ভারত পাবে ৪০ হাজার কিউসেক পানি, বাকিটা পাবে বাংলাদেশ। তবে চুক্তির শর্ত অনুযায়ী ১১ মার্চ থেকে ১০ মে পর্যন্ত বাংলাদেশ-ভারত উভয় দেশ তিন দফা ১০ দিনের হিসাবের ক্রমানুসারে ৩৫ হাজার কিউসেক করে পানি পাবে।

উত্তরাঞ্চলীয় পানি পরিমাপ বিভাগ (হাইড্রোলজি) পাবনা কার্যালয় সূত্রে জানা গেছে, ২০২০ সালে সর্বশেষ পরিমাপে প্রথম ১০ দিনে ফারাক্কায় প্রাপ্ত গঙ্গার পানির মোট পরিমাণ ছিল ১ লাখ ৬১ হাজার কিউসেক। হিস্যা অনুযায়ী বাংলাদেশের পানি পাওয়ার কথা ছিল ৬০ হাজার ৬১ কিউসেক এবং ভারতের প্রাপ্ত হিস্যা ছিল ৪০ হাজার কিউসেক। কিন্তু এই সময় হার্ডিঞ্জ ব্রিজ পয়েন্টে পানির পরিমাণ ছিল ১ লাখ ২ হাজার ৫৭৪ কিউসেক। ডিসেম্বরের ৩১ তারিখের হিসাব অনুযায়ী, গত বছরের সমপরিমাণ পানি না থাকলেও চলতি বছরও পদ্মা নদীর হার্ডিঞ্জ ব্রিজ পয়েন্টে পানিপ্রবাহ ভালো রয়েছে। শেষ দিনের হিসাবে প্রায় ৮৮ হাজার কিউসেক পানি পাওয়া গেছে।

এ প্রসঙ্গে উত্তরাঞ্চলীয় পানি পরিমাপ বিভাগ (হাইড্রোলজি) পাবনা কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী রইচ উদ্দিন প্রথম আলোকে বলেন, ইতিমধ্যেই দুই দেশের পানি পরিমাপ শুরু হয়েছে। প্রতি ১০ দিন পরপর পানির প্রাপ্যতা অনুসারে হিস্যা ও প্রাপ্তি নিশ্চিত করা হবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat